Ticker

6/recent/ticker-posts

Header Ads Widget

Responsive Advertisement

 

মেঘরমণীর দেশ বমডিলা ও দিরাং

পাহাড়, নদী আর সবুজ প্রকৃতির মাঝে নিজেকে হঠাৎ হারিয়ে ফেলতে ফেলতে ঠিক সন্ধের মুখে বমডিলা শহরে প্রবেশ করলাম। ৮৫০০ ফুট উচ্চতার বমডিলা।

পাখির চোখে বমডিলা আপার মনাস্ট্রি

পাখির চোখে বমডিলা আপার মনাস্ট্রি

শেষ আপডেট: ৩০ জুলাই ২০২২ ০৮:০৬
Share:Save:

অনাঘ্রাত অরুণাচল। অঅুণাচলেচলে পশপশচিম পপরাননতেই সুনসুনদদী বমডিলা ও দিদিাং উপতউপতযকা. অসম, অঅুণাচল সীমাননতে অপঅপূপ ভালুকপংই এ রাজজযেযে পপবেশবেশ পথ. এখানেই ইনার লাইন পামিটমিট দেখিয়ে নাম নথিভুকনথিভুকত ককে পাহাড়ি রাসসতা ধধে এগিয়ে যাওয়া. পাশ দিয়ে বয়ে চলেছে সুনসুনদদী জিয়াভভলি নদী, পাহাড়েড়ে উপউপেে উপজাতি মানুষ ভালবেসে যার নাম দিয়েছে কামেং. নামেমেি অঅণণযেযে মধমধয দিয়ে যেতে যেতে নাম না জানা নানা পপজজাতিতি অঅকিডকিড আআ বুনো কলঅকিডকিড আআ বুনো কলাগাছ, অতিকায় বাঁশ গাছ আআ রাককষুসে ফারনন আমাদেদে সসবাগত জানাচদেছিল. মাঝেমাঝেই পথ ঢেকে যাচ্ছে কুয়াশায়ায়াে পাকদণ্ডী পথ ধরে শুধু উঠেই চলেছি। সবুজ পপকৃতিকৃতি তার আদিম সৌনসৌনসৌনদদয দিয়ে মুগমুগধ ককে েখেছেেখেছে সকলকে. কখনও-কখনও পথ মেঘে এত ঢেকে যাচচছে যে সামনে কিছু দেখাই যাচচছে না. আমরা চলেছি যে মেঘের রাজ্য বমডিলায়। এ পথেই পড়ে নাগ মন্দির ও রূপা ভ্যালি। আরও উপরে টেঙ্গা উপত্যকায় এক বিশা্গা উপত্যকায় এক বিশা্েদছল েছল েছল সেনাদেদে যাতায়াতেতে জনজনয আমাদেদে মাঝেমাঝেই মিলিটা

পাহাড়, নদী আআ সবুজ পপকৃতিকৃতিকৃতি মাঝে নিজেকে হঠাৎ হািয়েিয়ে ফেলতে ফেলতেফেলতে সনসনধেধে মুখে বমডিলা শহশহে পপবেশবেশ ককলাম. 8500 ফুট উচউচচতার বমডিলা অঅুণাচলেচলে পশপশচিম কামেং জেলার সদসদ শহশহ. বেশ পরিষ্কার, সুন্দর সাজানো-গোছানোছানোর রোর্দর 196২ সালেলে চিন-ভাতত যুদযুদধে চিনা সেনারা বমডিলা শহশহেে দখল নিয়েছিল. রাতের আশ্রয় বমডিলা সরকারি টুরিস্ত ্० আগে থেকে বুক করা লজের সুটটি সত্যি অন঍বনের লজেলজে মধমধযে ঘঘেে সামনে নামনে ননঙে গোলাপ ও অঅকিডেকিডেকিডে সুনসুনদদ বাগান. ঘঘেে কাচেচে জানালা থেকেই সামনে সবুজ পাহাড় মাথায় ববফেফে মুকুটমুকুট হাতছানি দিচদিচছে. লজেই আলাপ হল অরুণাচলের সরকারি টুরি টুরি েরুণাচলের সরকারি টুরি টুরিে কথায়-কথায় ওখানকার সংস্কৃতির একায় ওখানকার সংস্কৃতির একির একির একাসাাসাাসসসংস্কৃতির এথায় টুরিস্ট লজের রাঁধুনি মেয়েটি মিজের রাঁধুনা নাম সিরিং প্রেমা। সাদা টপ ও রঙিন লুঙ্গি তাঁর পরনে। গলায় লম্বা পুঁতি ও কাঠের মালা। কোমরে চকচকে পয়সার মতো ধাতব চাকতিরोদিরोদসার সদা হাসসযময় মঙমঙগোলীয় চেহারার পপেমেমাকে মনে থাকবে অনেকদিন.

পরদিন ভোরে উঠেই প্রথম গন্তব্য বমডালডাসথম পাহাড়ে অজস্র স্ট্রবেরি ফলেছে নিস্র স্ট্রবেরি ফলেছে নিজািজািজািজসিজସ নীচে বমডিলা শহরের দৃশ্য এখান থেকে ারসারের পরের গন্তব্য নতুন গুম্ফা বা আপার মর০রন্ফা ১৯৯৭ সালে দালাই লামা এই গুম্ফার উালাই লামা এই গুম্ফার উালাই্দন্ান্দন বিশাল গুম্ফা তার সৌন্দর্যে মুগ্ধ ক॰॰্দর্যে মুগ্ধ ক॰॰ গুম্ফার মধ্যে শিশু লামারা ছুটে বুটে বেডছেডছেডু একটি ঘরে ছোট্ট ছোট্ট লামারা সুর কর্ট ছোট্ট লামারা সুর করুর করে রে রে রে রে রে রূ প্রার্থনা কক্ষে শাক্য মুনি বুদ্ধুদ্ধক্ষেোক্য একপাশে অবলোকিতেশঅবলোকিতেশবব ও অনঅনয পাশে গুগুু িংচেনপোিংচেনপোিংচেনপো মূমূতিতি. সামনে কাঁসার সািি সািি বাটিতে পপিষিষকার জল নিবেদন ককা আছে. সময় যেন এখানে থমকে রয়েছে যুগযুগাুগাররাররয়েছে একটি কিশোকিশো লামা আমাদেদে নিয়ে এল সািি সািি ধূপ নিবেদনেনিবেদনে ঘঘে. পুপুনো ঘিয়েঘিয়ে গনগনধেধে সঙসঙগে সঙমিশেবনধে সঙসঙয ধূপেধূপে গনগনধ এক পপরাচীনতচীনতবেবে আভাস দিচদিচছে. রহস্যময় অতীত যেন এখানে আধিভৌতিতীত যেন এখানে আধিভৌতিক ভদাேর রাশি রাশি পপরাচীন পুঁথিপুঁথি মধমধযে থথে থথে সাজানো এখানকার ইতিহাস. কোনওটা হাজার বছরের পুরনো, কোনওটা চারশো বছরের। সময় যেন বাঁধা পড়েছে এখানে যুগ যুগ যুররছে

নীচের বাজার এলাকায় পুরনো গুম্ফা এলাকায় পুরনো গুম্ফা এলাব৤ সকালের নরম রোদে শিশু লামারা ছোটাছুটছুটছুিশু ছবি তোলার কথা বলতেই গম্ভীর মুখে রাड़ি। সব দেখে টুটুিসিসট লজে ফিফিে পপেমেমার হাতে তৈতৈি গগম-গগম খাবােে পাহাড়ি সসবাদ. রন্ধনে ও পরিবেশনে তা সত্যিই অতুলনী० এদের মাতৃতান্ত্রিক সমাজে মেয়েরাভাাবািবিক ওঁওঁ সসবামী ওঁদেওঁদে ফুটফুটে ছেলেটাকে কোলে নিয়ে এসে আমাদেদে দেখিয়ে নিয়ে গেল. পাহাড়ি জীবনের একটা ঝলক পাওয়া গেল।

বমডিলা হল মেঘের স্বর্গরাজ্য। মেঘের সাথে লুকোচুরি খেলতে হলে আসলে আসতুকোচুরি খেলতে হলে আসতুকোচুরি মেঘমেঘমণীমণী জলশজলশীীেস সসপপশশ এখানে মনকে যেভাবে বিহবিহবল ককে বোধহয় আআ কোনও শৈল শহশহে তা হয় না.

পরদিন সকালে রওনা হলাম 'ছোটা কাশ্মীালে রওনা হলাম 'ছোটা কাশ্মীশ্মীর্মীরદ-রর-র বৃষ্টির পরে চারদিক সোনা রোদে ভরে গছিেরদিক নীল আকাশে ভেসে বেড়াচ্ছে ছোট ছোট সেড়াচ্জ দূরে হাতছানি দিচ্ছে সিপিয়া রঙের পাাহছে ভারী অপূর্ব সে দৃশ্য। পাশ দিয়ে বয়ে চলেছে অপরূপ দিরাং ন।ী বমডিলা থেকে ৮২ কিলোমিটার দূরে দিরতং নদীর ধারে ছবির মতো সুন্দর এই জনপদেনপদে৫ুের ুের ুুন্দর এই জনপদে৥ু উপত্যকা জুড়ে ছড়িয়ে আছে আপেল আড়ে ছড়িয়ে আছে আপেল আড়ে ছড়িয়ে আছে আপেল আপেল আড়ে নার নদাନ ১১ কিমি দূরে অপরূপ সাংতি উপত্যকা। দূষণ ও কোলাহলবহলবজিতজিত সাংতিতে নিজেদেনিজেদে ছাড়া আআ কোনও পপযটকযটক খুঁজে পেলাম না. অনাবিল আকাশ, শুদশুদধ বাতাস, দৃপদৃপত পাহাড় আআচঞটিা সসোতসোতসআদিোতস যেন সৃষসৃষটিটি আদি থেকে ূপেূপেূপে বিমুগবিমুগধ আধােে. ঋদঋদধ হলাম অনাঘঘরাত অঅুণাচলেচলে অনাবিল সৌনসৌনদদযেযে, সসমৃতিমৃতি পাতায় যা ডাউনলোড ককা থাকবে চিচিকাল.

তাজি'

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ